শনিবার, ১১ মে ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
অপরাধে ৬ মাসেই পরিপক্ক ছাত্রলীগের নতুন কমিটি ! নেতার জন্মদিন উদযাপনে মধ্যরাতে ছাত্র হলে ছাত্রলীগ নেত্রী রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভুয়া এসআই আটক রাজশাহী জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তরে টেন্ডারে অনিয়মের অভিযোগ রাজশাহী বাঘায় সড়কে নিথর দেহ ,পাশেই পড়ে ছিল ফেনসিডিল রাজশাহীর ২ হাজার শিক্ষার্থী পেল বিশ্বসাহিত্য কেন্দ্রের বই পড়ার পুরস্কার রাজশাহীতে কোরবানিযোগ্য পশু সাড়ে ৪ লাখের বেশি মতিহার থানার অভিযানে সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার নওগাঁর উত্তর কষ্টগাড়ী থেকে চোলাই মদসহ ০২ মাদক ব্যবসায়ী কে গ্রেপ্তার করেছে র‍্যাব-৫ রাষ্ট্রীয় মর্যাদায় বীরমুক্তিযোদ্ধা ধীরেশ চন্দ্র মজুমদারের দাহ সম্পন্ন

রাজশাহীর আকাশে ধূমকেতু, দেখতে যেতে পারেন আপনিও

ডেস্ক রিপোর্ট
প্রকাশিতঃ শনিবার, ১১ মে ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন

২১ এপ্রিল প্রায় ৭১ বছর পর একটি ধূমকেতু সূর্যের সবচেয়ে কাছে অবস্থান করবে। ধূমকেতুটির কেতাবি নাম ১২ পি/পন্স-ব্রুকস এবং সবচেয়ে উজ্জ্বল হবে। উজ্জ্বলতা হবে +৪.৪২ যা শহর থেকে খালি চোখে দেখা কষ্টকর। তবে অনেক জ্যোতির্বিজ্ঞানী ধূমকেতুটির নাম দিয়েছেন ‘শিংওয়ালা ধূমকেতু’ কিংবা ‘ডেভিল কমেট’। এমন নামকরণের কারণ এটি সূর্যের কাছাকাছি এলে উত্তাপে একটি লেজ তৈরি করে, তখন ধূমকেতুটি দেখতে কিছুটা শিংয়ের মতো হয়।

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়েছে, ২১ এপ্রিল সূর্যাস্তের সময় থেকে ঘণ্টাখানেক ধূমকেতুটি আকাশে অবস্থান করবে। বিরল এই ধূমকেতু পর্যবেক্ষণের যৌথ উদ্যোগ নিয়েছে রাজশাহী অ্যাস্ট্রোনমি সেন্টার এবং বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন। আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে পর্যবেক্ষণ ক্যাম্পটি ওই দিন সন্ধ্যা ৬টা ১৫ মিনিট থেকে ৭টা ৩০ মিনিট পর্যন্ত রাজশাহীর পদ্মাপাড়ের টি-বাঁধে ধূমকেতু পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করেছে তারা। আগ্রহী সবার জন্য ধূমকেতু পর্যবেক্ষণ ক্যাম্পটি উন্মুক্ত।

সেদিন ধূমকেতু পর্যবেক্ষণের পাশাপাশি বৃহস্পতি গ্রহ এবং চাঁদ দেখার আয়োজনও থাকবে।

 


আরো পড়ুন