রবিবার, ১২ মে ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ

বাংলাদেশ ভারতের কাছ থেকে ৯১ বিঘা জমি ফিরিয়ে নিয়েছে

প্রথম পাতা ডেস্ক
প্রকাশিতঃ রবিবার, ১২ মে ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন

একটি যুগান্তকারী উন্নয়নে, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ভারতের নিয়ন্ত্রণে ৭০ বছর শেষ হওয়ার পর ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার জগদল ও বেউরাঝাড়ি সীমান্ত বরাবর ৯১ বিঘা জমি সফলভাবে পুনরুদ্ধার করেছে।

ঠাকুরগাঁওয়ে বিজিবির ৫০তম ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তানজির আহমেদ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে একটি সাদা পতাকা উত্তোলন করে পুনরুদ্ধার করা অঞ্চলের প্রতীক হিসেবে উন্নয়নের বিষয়টি নিশ্চিত করেছেন।

পুনরুদ্ধারটি ছিল বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি কূটনৈতিক এবং পদ্ধতিগত সম্পৃক্ততার চূড়ান্ত পরিণতি, একটি ভূমি জরিপের জন্য বিজিবির একটি আনুষ্ঠানিক অনুরোধের মাধ্যমে শুরু হয়েছিল।

“এই কৃতিত্ব আমাদের প্রাথমিকভাবে জগদল এবং বেউরাঝারি সীমান্তের নির্দিষ্ট কিছু এলাকাকে বাংলাদেশের অধিকারভুক্ত বলে চিহ্নিত করার মাধ্যমে উদ্ভূত হয়েছে৷ আমাদের আবেদনের প্রেক্ষিতে, একটি যৌথ বিজিবি এবং বিএসএফ (বর্ডার সিকিউরিটি ফোর্স) সমীক্ষা আমাদের অবস্থানকে সমর্থন করেছে, যার ফলে এই জমিগুলি পুনরুদ্ধার করা হয়েছে৷ বাংলাদেশ,” লেফটেন্যান্ট কর্নেল তানজির ব্যাখ্যা করেছেন।

৯১ বিঘা ফেরত পাওয়ায় সীমান্তবর্তী সম্প্রদায় বিপুল আনন্দ প্রকাশ করেছে, যা এখন সরকারের সরকারি জমির নথিতে (খাস খতিয়ান) লিপিবদ্ধ হয়েছে।

উদ্ধারকৃত জমি ভাঙার মধ্যে রয়েছে জগদল বিওপি (বর্ডার ফাঁড়ি) এলাকায় প্রায় ১৫ বিঘা এবং বেউরাঝাড়ি বিওপি এলাকায় আনুমানিক ৭৬ বিঘা।

উল্লেখযোগ্যভাবে, ৭৭ বিঘা জমি আবাদযোগ্য, যার মধ্যে ১১ বিঘা চা বাগান এবং বাকি তিন বিঘা নদীর চর (নদীর দ্বীপ)।

বাংলাদেশ ভূমি রেকর্ড ও জরিপ বিভাগের সহকারী জরিপ এবং ভারতীয় জরিপ অধিদপ্তরের সহকারী ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে ৬ এবং ৭ মার্চ পরিচালিত চূড়ান্ত যৌথ জরিপটি শুধুমাত্র বাংলাদেশের জন্য ৯১ বিঘা নিশ্চিত করেনি বরং ২৩.৫ বিঘা জমিকে স্বীকৃতি দিয়েছে। 

 


আরো পড়ুন