শনিবার, ১১ মে ২০২৪, ০৯:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ

ইমরান হাশমির জন্মদিন আজ।

সিনে ডেস্ক
প্রকাশিতঃ শনিবার, ১১ মে ২০২৪, ০৯:০২ অপরাহ্ন

 পুরনো কিছু গান শুনতে শুনতে হঠাৎই মনে পড়লো মুস্তফা জাহিদের কথা। ইমরানের ক্যারিয়ারের অন্যতম জনপ্রিয় দুটো গান গেয়েছিলেন পাকিস্তানী এই শিল্পী, তাও আবার একই সিনেমায়। ‘আওয়ারাপান’ এর সেই ‘তেরা মেরা রিশতা’ আর ‘তো ফির আও’- আমাদের নস্টালজিয়ার সঙ্গে মিশে আছে ওতপ্রোতভাবে। হিন্দি বুঝতাম না তখন, তবুও গান দুটোর প্রত্যেকটা লাইন ছিল মুখস্ত। মুস্তফা জাহিদ এই দুটো গান দিয়েই আমাদের মনে জায়গা করে নিয়েছিলেন। জায়গা করে নিয়েছিলেন ডেস্কটপ কম্পিউটারের হার্ডডিস্কে, এমপিফোরের সামান্য স্টোরেজে।
রাজনৈতিক ইস্যুতে বলিউডে পাকিস্তানী শিল্পীরা নিষিদ্ধ অনেক বছর ধরেই। মুস্তফা জাহিদও তাই বলিউডি সিনেমায় গাইছেন না আর। কিন্তু যতদিন ছিলেন, ততদিনও যে তাকে ব্যবহার করা গিয়েছিল, এমনটা নয়। আওয়ারাপানের ওই দুটো চার্টবাস্টারের পর মোটামুটি হারিয়েই গিয়েছিলেন জাহিদ, এরপর আশিকী-২ সিনেমায় তার গাওয়া ‘ভুলা দেনা’ গানটাও শ্রোতাপ্রিয়তা পেয়েছিল, শুনতে ভালো লেগেছিল ‘ব্লাড মানি’ সিনেমায় তার গাওয়া ‘জো তেরে সাং’ গানটাও।
মুস্তফা জাহিদের ক্যারিয়ার প্রোফাইলও বোধহয় এটুকুই। পাকিস্তানে তার নিজের ব্যান্ড আছে, গানও করেন, কিন্তু তুমুল জনপ্রিয়তা পাওয়া হয়নি আর। দিতে পারেননি ঘুম উজাড় করে দেয়া কোন গানও। স্টেজ শো করছেন নিয়মিত। তবে যে মুস্তফা জাহিদের দরাজ কণ্ঠের মাদকতায় আমরা ভেসে গিয়েছিলাম অনেক বছর আগে, সেই মাদকতাটা মিসিং। হয়তো ঘুমিয়ে আছে, কিংবা হারিয়েই গেছে সেটা, কেউ জানে না তার খোঁজ…


আরো পড়ুন