শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:৫৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
মেয়ের বিয়ের ‌‘যৌতুক’ হিসেবে বিসিএস প্রশ্ন দেন পিএসসির সাবেক মেম্বার মোহনপুরে উপজেলা পরিষদের চেয়ারম্যান বকুলের অভিষেক আন্দোলনকারীকে ‘শিবির অ্যাখ্যা’ দিয়ে মারধরের অভিযোগ রাবি ছাত্রলীগ সভাপতির বিরুদ্ধে রাজশাহীতে টহল গাড়ি থেকে ছিটকে পুলিশ কনস্টেবলের মৃত্যু পুঠিয়ায় শত বছরের ঐতিহ্যবাহী রথযাত্রার উদ্বোধন কোটা বিরোধী সাংস্কৃতিক আন্দোলনে উত্তাল রাবি , আন্দোলনরত শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জনের ডাক । রাবি প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জয়পুরহাট জেলা সমিতির বৃক্ষরোপন ঐতিহ্যের ৭০ বছর পেরিয়ে ৭১-এ পদার্পণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্যাশলেস সোসাইটি বাস্তবায়ন আলোচনা মোহনপুরে সড়ক দুর্ঘটনায় আহতকে মৃত ভেবে তুলে নিয়ে পালানোর সময় আটক ২

‘সাপকে উত্তেজিত করা থেকে বিরত থাকতে হবে’

Sowed Mahamud
প্রকাশিতঃ শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:৫৫ পূর্বাহ্ন
Oplus_0

প্রথম পাতা ডেস্ক :চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান বলেছেন, আমরা যেকোনো সাপ দেখলেই ভয় পাই। সেটা বিষধর হোক বা সাধারণ হোক। মনে রাখতে হবে, সাপকে উত্তেজিত না করা হলে সে কখনও ছোবল দেয় না। তাই অনুগ্রহ করে সাপকে উত্তেজিত করা থেকে বিরত থাকতে হবে। আমাদের পরিবেশে গাছের সংখ্যা কমেছে। বনায়ন না থাকার কারণেও সাপের মতো প্রাণীরা লোকালয়ে চলে আসছে। বৃক্ষ রোপণের প্রতি আমাদের গুরুত্ব দিতে হবে।

মঙ্গলবার (২ জুলাই) দুপুরে চাঁদপুর সার্কিট হাউজে জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় রাসেল’স ভাইপার সাপের উপদ্রব প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।

 

প্রধান অতিথির বক্তব্যে ডিসি কামরুল হাসান বলেন, যদি কোনো ব্যক্তিকে সাপ ছোবল দেয়, তবে আপনার প্রধান দায়িত্ব হচ্ছে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে আসা। সাপ মেরে তার পর আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে আনা, সেটা প্রয়োজন নয়, প্রয়োজন দ্রুত নিকটবর্তী স্বাস্থ্য কমপ্লেক্স বা হাসপাতালে রোগীকে নিয়ে যাওয়া। সেখানে চিকিৎসক সব ধরনের ব্যবস্থা নেবেন। বর্তমানে আমাদের প্রতিটি উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ছোট-বড় অপারেশন করা যায়। যে ব্যবস্থাটি অতীতে কল্পনা করা যেত না।

চাঁদপুরের সিভিল সার্জন ডা. মোহাম্মদ সাহাদাৎ হোসেনের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (রিভার) শ্রীমা চাকমা, সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. একেএম মাহবুবুর রহমান।জনপ্রতিনিধিদের মধ্য থেকে বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবির সুমন, শাহরাস্তি উপজেলা পরিষদ চেয়ারম্যান মুকবুল হোসেন, মতলব দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান সিরাজুল মোস্তফা তালুকদার প্রমুখ।

এছাড়া কর্মশালায় বক্তারা রাসেল’স ভাইপার উপদ্রব প্রতিরোধে বিভিন্ন দিকনির্দেশনা ও পরামর্শ দেন।


আরো পড়ুন