মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
নিয়ামতপুরে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যানকে সাবরেজিষ্ট্রি অফিসের সংবর্ধনা প্রদান চাঁপাইনবাবগঞ্জে ১৫৬ টি বিদেশি মোবাইল উদ্ধার, আটক-১ রাসিক মেয়রের সাথে নবনির্বাচিত নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ ২৩তম চাইল্ড পার্লামেন্ট অধিবেশন অনুষ্ঠিত দরজা ভেঙে রুয়েট ছাত্রের ‘ঝুলন্ত’ লাশ উদ্ধার গোদাগাড়ীতে ২টি ওয়ান শুটারগান ও ১৪২ বোতল ফেনসিডিলসহ গ্রেপ্তার ১ সর্বোচ্চ সেবার মান নিশ্চিতে কেশরহাটে হক রাইডার্স’র উদ্বোধন চাঁপাইনবাবগঞ্জে ‘ভিসতা’র শোরুম উদ্বোধন করলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা আবুল কাশেমের দাফন সম্পন্ন নিয়ামতপুরে গাঁজাসহ গ্রেপ্তার এক

রাবির ভর্তি পরীক্ষায় ‘কম নম্বর’ দেয়ার অভিযোগ পরীক্ষার্থীদের

ক্যাম্পাস ডেস্ক
প্রকাশিতঃ মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন

সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ সেশনের স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফলে কম নম্বর দেয়ার অভিযোগ তুলেছেন ‘এ’ ইউনিটের ভর্তিচ্ছু অনেক শিক্ষার্থী। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সমালোচনা দেখা গেছে। তবে প্রশাসন বলছে, মূল্যায়ণে কোন ত্রুটি ছিল না।

ভর্তিচ্ছুদের অভিযোগ, পরীক্ষার পর তারা বিভিন্ন বই থেকে প্রশ্নোত্তর খুঁজে বের করেছেন। কিন্তু প্রকাশিত ফলাফলে তারা প্রত্যাশিত নম্বর পাননি। এমনকি একই শিফটে পরীক্ষা দেয়া অন্য সহপাঠীদের সঙ্গেও উত্তর মিলিয়ে দেখেছেন কিন্তু একই উত্তর করে ১০-১৫ নম্বর পার্থক্য হয়েছে। যা অপ্রত্যাশিত অ্যাখ্যা দিয়ে ফল পুনঃমূল্যায়ণের দাবি জানান তারা।

প্রথমবার পরীক্ষা দিয়ে এই বিশ্ববিদ্যালয়ে আরবী বিভাগে ভর্তি হয়েছেন শরিফুল ইসলাম। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে কাঙ্ক্ষিত নম্বর না পাওয়ার অভিযোগ তুলে তিনি বলেন, আমার ৫৮.৭৫ নম্বর আসার কথা। এটা বহুভাবে মিলিয়ে দেখেছি। এর কম আসার সম্ভাবনা নেই। কিন্তু আমি পেয়েছি ৪৬.৫। যা খুবই অপ্রত্যাশিত।

খুলনা থেকে ভর্তিচ্ছু সাদিয়া আক্তার বর্ষা বলেন, প্রশ্নের উত্তর মিলিয়ে দেখেছি। আমার ৭৮ নম্বর আসে কিন্তু পেয়েছি ৬৩ নম্বর। আমার মনে হয়, প্রতি প্রশ্নের মান ১ ধরে আমার ওএমআর মূল্যায়ণ করা হয়েছে। তাছাড়া এমনটা হওয়ার কথা নয়।

জানতে চাইলে ‘এ’ ইউনিটের সমন্বয়ক একরাম উল্যাহ বলেন, যথাযথ সতর্কতার সঙ্গেই অন্তত ৩০ বারের অধিক যাচাই করে সকল পরীক্ষার্থীর ওএমআর শিট মূল্যায়ণ করা হয়েছে। এতে ভুল হওয়ার কথা নয়। তবে প্রকাশিত ফলাফল নিয়ে কারো সংশয় থাকলে লিখিত অভিযোগ জমা দিলে তাদের ওএমআর শিট পুনরায় যাচাই করা হবে। তবে প্রকাশিত ফলাফলে কোন বৈষম্য করা হয়নি।


আরো পড়ুন