শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
রাজশাহীতে দুর্নীতি জালিয়াতি বদলি বাণিজ্যে মাউশির ডিডি রাজশাহীতে শুটারগান ও ফেন্সিডিলসহ অস্ত্র কারবারী গ্রেপ্তার চারঘাটে মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬ প্রার্থী কাস্টমস আইন, ২০২৩ বাস্তবায়নকল্পে চাঁপাইনবাবগঞ্জে প্রশিক্ষণ কর্মশালা সরিষাবাড়ীতে নন গ্রুপ কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত চক্ষু হাসপাতালের সেবার মান বৃদ্ধিতে অত্যাধুনিক এ্যালকোন ফ্যাকো মেশিন সংযোজন নাটোর সদর থেকে ২৪ হাজার টাকা জাল নোটসহ স্বামী-স্ত্রী কে গ্রেফতার করেছে র‍্যাব-৫ রাজশাহীর চারঘাট উপজেলা প্রেসক্লাবে জরুরী সভা অনুষ্ঠিত সরিষাবাড়ীতে শ্রেষ্ঠ সমবায়ী নির্বাচিত হলেন সাংবাদিক এম এ রউফ নিয়ামতপুরে উপজেলা পরিষদ নির্বাচনে জামানত হারাচ্ছেন ৬ প্রার্থী

রাজশাহীতে তাপপ্রবাহ: রাস্তায় লোকজনের মধ্যে শীতল পানীয় বিতরণ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিতঃ শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন

রাজশাহীতে দীর্ঘস্থায়ী তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে, বাতাসে উচ্চ আর্দ্রতা ও প্রচণ্ড তাপে মানুষ ঘামছে।

রিকশাচালক এবং অন্যান্য শ্রমিকরা সরাসরি রোদ থেকে বাঁচতে ক্যাপ, গামছা (সুতির স্কার্ফ) পরে এবং প্রচুর পানি পান করে।

স্বেচ্ছাসেবী সংগঠনগুলো রাস্তায় মানুষের মাঝে জুস (শরবত), পানি ও মুখে স্যালাইন সরবরাহ করে গরম থেকে কিছুটা স্বস্তি দিচ্ছে।

রোববার দুপুর ১টার দিকে রাজশাহী নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট ও লক্ষ্মীপুরে রাস্তায় দুই শতাধিক মানুষের মাঝে জুস বিতরণ করে দি স্মাইলিং ফাউন্ডেশন নামের একটি সংগঠন। এর আগে নগরীর আলুপট্টি মোড়ে পানি ও ওরাল স্যালাইন পানীয় বিতরণ করে আরেকটি সংগঠন ‘রাজশাহী মানবিক ফাউন্ডেশন’।

এই পানীয়টি আমাকে ভাল করছে। এটি একটি ভালো উদ্যোগ। সারাদিন রিকশা চালানো কঠিন কাজ এবং আমরা প্রতিনিয়ত পানি পান করি। এই শরবত একটি উপশম। 

                                                         মুসলিম উদ্দিন, রিকশাচালক

সাহেব বাজারের রাস্তায় রিকশাচালক, অটোরিকশা চালক ও অন্যান্যদের হাতে জুসের বোতল (শরবত) তুলে দেন দ্য স্মাইলিং ফাউন্ডেশনের ১০ থেকে ১৫ জন যুবক। তারা তাপপ্রবাহে ক্ষতিগ্রস্ত মানুষের প্রতি সমবেদনা জানান।

শরবতের বোতল পাওয়া রিকশাচালক মুসলিম উদ্দিন বলেন, “এই পানীয়টি আমার ভালো করছে। এটি একটি ভালো উদ্যোগ। সারাদিন রিকশা চালানো কঠিন কাজ এবং আমরা প্রতিনিয়ত পানি পান করি। এই শরবত একটি স্বস্তিদায়ক। “

সংগঠনের সভাপতি ইরম আজমাইন মুগধা ও সাধারণ সম্পাদক সামিউস সাকিব বলেন, রাজশাহীর আবহাওয়া এই মুহূর্তে অনিশ্চিত। অনেকে ঘরে বসে থাকলেও শ্রমজীবী ​​মানুষকে বেঁচে থাকার জন্য বাইরে এসে কাজ করতে হয়। তারা বলেছে যে এই মানুষদের কিছুটা ত্রাণ দেওয়ার জন্য তারা এই উদ্যোগ নিয়েছে। তারা সবাইকে গাছ লাগানোর বার্তাও দিচ্ছেন।

এর আগে দুপুর ১২টার দিকে রাজশাহী মানবিক ফাউন্ডেশন আলুপট্টি মোড়ে বোতলজাত পানি ও লবণাক্ত পানি বিতরণ করে। তারা মোড়ে প্রায় ১২০ পথচারী এবং অটোরিকশা চালকদের মধ্যে পানীয় বিতরণ করেন।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গতকাল শনিবার বিকেল ৩টায় রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ রবিবার দুপুর ২টা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। বিকাল ৩টার দিকে রাজশাহীতে তাপমাত্রা সাধারণত সর্বোচ্চ থাকে।

রাজশাহীতে সর্বশেষ বৃষ্টিপাত হয়েছিল ১ মিমি ৩০ মার্চ, যখন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছিল। এরপর থেকে তাপমাত্রা বেড়েই চলেছে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস।


আরো পড়ুন