মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
নিয়ামতপুরে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যানকে সাবরেজিষ্ট্রি অফিসের সংবর্ধনা প্রদান চাঁপাইনবাবগঞ্জে ১৫৬ টি বিদেশি মোবাইল উদ্ধার, আটক-১ রাসিক মেয়রের সাথে নবনির্বাচিত নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ ২৩তম চাইল্ড পার্লামেন্ট অধিবেশন অনুষ্ঠিত দরজা ভেঙে রুয়েট ছাত্রের ‘ঝুলন্ত’ লাশ উদ্ধার গোদাগাড়ীতে ২টি ওয়ান শুটারগান ও ১৪২ বোতল ফেনসিডিলসহ গ্রেপ্তার ১ সর্বোচ্চ সেবার মান নিশ্চিতে কেশরহাটে হক রাইডার্স’র উদ্বোধন চাঁপাইনবাবগঞ্জে ‘ভিসতা’র শোরুম উদ্বোধন করলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা আবুল কাশেমের দাফন সম্পন্ন নিয়ামতপুরে গাঁজাসহ গ্রেপ্তার এক

বেসিক ব্যাংককে সিটি ব্যাংকের সঙ্গে একীভূত করার প্রতিবাদে রাজশাহীবাসী

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিতঃ মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন

রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংককে বেসরকারিভাবে পরিচালিত সিটি ব্যাংকের সঙ্গে একীভূত করার সরকারের পদক্ষেপের প্রতিবাদে বৃহস্পতিবার রাজশাহী মহানগরীতে মানববন্ধন করেছে সর্বস্তরের মানুষ।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের ব্যানারে দুই শতাধিক মানুষ নগরীর জিরো পয়েন্টে মানববন্ধন করে যেখানে আরো ৩০টি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সংহতি প্রকাশ করে যোগ দেয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, পাঁচটি দুর্বল ব্যাংককে অন্য ব্যাংকের সঙ্গে একীভূত করার পদক্ষেপ একেবারেই অগ্রহণযোগ্য।

রাজশাহী সিটি কর্পোরেশনের কাউন্সিলর রোজব আলী বলেন, দেশে কুটির শিল্পের বিকাশের লক্ষ্যে বেসিক ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি আরো বলেন, বেশ কিছু সংখ্যক মানুষ বিশেষ করে দরিদ্র ও প্রান্তিক নারীরা স্বল্প সুদে ব্যাংক থেকে ঋণ নিয়ে স্বাবলম্বী হয়েছেন।

তিনি বলেন, ‘যদি রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংক একটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে একীভূত হয়, তাহলে এটি উত্তরাঞ্চলের অর্থনীতিতে প্রভাব ফেলবে, যা ইতিমধ্যে দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় পিছিয়ে রয়েছে’, তিনি বলেছিলেন।

রাজশাহীভিত্তিক সংবাদপত্র দৈনিক সোনালী সংবাদের সম্পাদক ও রাজশাহী রেশম মালিক সমিতির সভাপতি লিয়াকত হোসেন বলেন, ব্যাংকগুলো দেউলিয়া হয়ে যাওয়া বা অর্থনৈতিক সংকটে পড়ার জন্য রাষ্ট্রায়ত্ত প্রায় সব ব্যাংকের পরিচালনা পর্ষদই দায়ী।

‘পরিচালক পর্ষদ দেশ থেকে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছে। তাদের জবাবদিহির আওতায় না এনে রাষ্ট্রীয় ব্যাংকগুলোকে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে একীভূত করার পরিকল্পনা নিয়েছে সরকার। রাষ্ট্রায়ত্ত ব্যাংক বন্ধের প্রক্রিয়া জনগণ কখনই মেনে নেবে না,’ তিনি বলেন।

রাজশাহী চেম্বার্সের সভাপতি মাসুদুর রহমান রিংকু বলেন, ‘লাভজনক অবস্থায় থাকা রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে বাংলাদেশ কৃষি ব্যাংকের সাথে একীভূত করার সিদ্ধান্ত, যেটি বিপুল লোকসানের মধ্যে রয়েছে, তা অবশ্যই কৃষি ও উত্তরাঞ্চলের মানুষের জীবন-জীবিকার ওপর প্রভাব ফেলবে’। বাণিজ্য ও শিল্পের।

সরকার রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে একীভূত করার সিদ্ধান্ত থেকে সরে আসলে কঠোর আন্দোলনের হুমকিও দিয়েছে তারা।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক আইয়ুব আলী ও সভাপতি মাসুদুর রহমান, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, লক্ষ্মীপুর ব্যবসায়ী সমিতির সভাপতি আনিসুর রহমান, নাটোর ব্যবসায়ী সমিতির সভাপতি মশিউর রহমান, রাজশাহী বস্ত্র ব্যবসায়ী সমিতির সভাপতি অশোক কুমার শাহ প্রমুখ।


আরো পড়ুন