মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
নিয়ামতপুরে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যানকে সাবরেজিষ্ট্রি অফিসের সংবর্ধনা প্রদান চাঁপাইনবাবগঞ্জে ১৫৬ টি বিদেশি মোবাইল উদ্ধার, আটক-১ রাসিক মেয়রের সাথে নবনির্বাচিত নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ ২৩তম চাইল্ড পার্লামেন্ট অধিবেশন অনুষ্ঠিত দরজা ভেঙে রুয়েট ছাত্রের ‘ঝুলন্ত’ লাশ উদ্ধার গোদাগাড়ীতে ২টি ওয়ান শুটারগান ও ১৪২ বোতল ফেনসিডিলসহ গ্রেপ্তার ১ সর্বোচ্চ সেবার মান নিশ্চিতে কেশরহাটে হক রাইডার্স’র উদ্বোধন চাঁপাইনবাবগঞ্জে ‘ভিসতা’র শোরুম উদ্বোধন করলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা আবুল কাশেমের দাফন সম্পন্ন নিয়ামতপুরে গাঁজাসহ গ্রেপ্তার এক

বুয়েটে ছাত্ররাজনীতির ফিরে আসার সম্ভাবনা: উপাচার্যের মন্তব্য

ক্যাম্পাস ডেস্ক
প্রকাশিতঃ মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থীরা আবারও ছাত্ররাজনীতি করতে পারে বলে উপাচার্য সত্য প্রসাদ মজুমদার জানিয়েছেন। উপাচার্য রবিবার (৩১ মার্চ) দুপুরে বুয়েটে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ ধরনের মন্তব্য করেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, “২০১৯ সালে আবরার ফাহাদ হত্যা ঘটনার পর যে পরিস্থিতি সৃষ্টি হয়েছিল, সেই পরিস্থিতির ওপর ভিত্তি করে ছাত্ররাজনীতি নিষিদ্ধ হতে পারে। শিক্ষক-শিক্ষার্থীরা তখন একটি সিদ্ধান্ত নিয়েছিলেন যা তাদের মন্তব্যে ব্যক্ত হয়েছে। তদ্বারা, সে সিদ্ধান্তের পরিবর্তনের জন্য তারা আবার উদ্যোগী হতে পারেন।”

বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ হলেও গত বুধবার মধ্যরাতে ছাত্রলীগের নেতাকর্মীরা ক্যাম্পাসে রাজনৈতিক কর্মসূচি করেছেন এবং সংশ্লিষ্টদের শাস্তির জন্য আন্দোলন করতে আসছেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে উপাচার্য বলেন, “আন্দোলনকারী শিক্ষার্থীরা যে দাবি করেছে, সেটা সঠিক না বেঠিক, সত্য কি-না, তা যাচাই করতে হবে। তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা যাচাই করবে। তথ্য সংগ্রহ করবে, ঘটনা সত্যি কি-না। যদি কেউ অপরাধ করে থাকে, তাহলে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। কিন্তু কেউ অপরাধ না করলে তাহলেও ব্যবস্থা নিতে হবে। সুতরাং, সঠিক তথ্য জানার জন্য তদন্ত কমিটির প্রতিবেদন না হওয়া পর্যন্ত ব্যবস্থা নেওয়া যাচ্ছে না।

আন্দোলনকারী শিক্ষার্থীরা পরীক্ষা বর্জন করেছে। এ বিষয়ে করা এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, “পরীক্ষা চলমান (ওপেন) আছে। পরীক্ষা শিক্ষাপঞ্জি অনুযায়ী চলবে। যদি কেউ পরীক্ষা না দেয়, তাহলে সেটা তার নিজস্ব ব্যাপার। আমরা চাইব, তারা (আন্দোলনকারী শিক্ষার্থী) পরীক্ষা অব্যাহত রাখুক, যাতে ক্যারিয়ার নষ্ট না হয় ।

সূত্রঃ DhakaTribune


আরো পড়ুন