শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
মেয়ের বিয়ের ‌‘যৌতুক’ হিসেবে বিসিএস প্রশ্ন দেন পিএসসির সাবেক মেম্বার মোহনপুরে উপজেলা পরিষদের চেয়ারম্যান বকুলের অভিষেক আন্দোলনকারীকে ‘শিবির অ্যাখ্যা’ দিয়ে মারধরের অভিযোগ রাবি ছাত্রলীগ সভাপতির বিরুদ্ধে রাজশাহীতে টহল গাড়ি থেকে ছিটকে পুলিশ কনস্টেবলের মৃত্যু পুঠিয়ায় শত বছরের ঐতিহ্যবাহী রথযাত্রার উদ্বোধন কোটা বিরোধী সাংস্কৃতিক আন্দোলনে উত্তাল রাবি , আন্দোলনরত শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জনের ডাক । রাবি প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জয়পুরহাট জেলা সমিতির বৃক্ষরোপন ঐতিহ্যের ৭০ বছর পেরিয়ে ৭১-এ পদার্পণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্যাশলেস সোসাইটি বাস্তবায়ন আলোচনা মোহনপুরে সড়ক দুর্ঘটনায় আহতকে মৃত ভেবে তুলে নিয়ে পালানোর সময় আটক ২

বাজেট অর্থবছর জানুয়ারি-ডিসেম্বর করার পরামর্শ সাবেক গভর্নরের

নাবিল শাহরিয়ার
প্রকাশিতঃ শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:৪০ পূর্বাহ্ন

রাবি প্রতিবেদক, জাতীয় বাজেট অর্থবছর জানুয়ারি থেকে ডিসেম্বর করা উচিত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দীন। বৃহস্পতিবার (২৭ জুন) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইবিএস অ্যালমানাই অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত ‘জাতীয় বাজেট ২০২৪-২৫: প্রত্যাশা ও প্রস্তবনা’ শীর্ষক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘এপ্রিল, মে, জুন মাসে নদীভাঙন সহ বিভিন্ন কারণে কত সহস্র কোটি টাকা কন্ট্রাক্টররা নিয়ে যায়, আমাদের কিছু করার থাকেনা। অর্থবছর জানুয়ারি-ডিসেম্বর হলে এই টাকা অপচয় হতো না।’ এসময় তিনি শুক্রবার অর্ধ দিবস কর্ম ঘন্টা রাখার পরামর্শ দেন এবং বলেন তাতে বাইরের দেশের সাথে যোগোযোগ অনেক ভালো হবে।

এছাড়া মূল্যস্ফীতি কমানোর উপায় বিষয়ে তিনি বলেন, মূল্যস্ফীতি কমাতে আমাদের সেটাই করতে হবে, যেটা বঙ্গবন্ধু ৭২ সালে করেছিলেন। আমাদের টিসিবি ব্যবস্থার প্রসার করার দরকার। আর বঙ্গবন্ধু যেভাবে রেশন দিয়েছিলেন, সেভাবে রেশন দেওয়া সম্ভব নয়। এজন্য আমার কৃষকের কাছ থেকে খাদ্যশস্য কিনে ওপেন মার্কেটে বিক্রি করলে মূল্যস্ফ্রীতি অনেকাংশেই কমে আসবে। কিন্তু সরকার এর ধারেকাছেও যাচ্ছে বলে মনে হচ্ছে না। আমাদের মনে রাখতে হবে, পাকিস্তান ভাঙার সবচয়ে বড় যুক্তি ছিলো বৈষম্য। তাই আমাদের বৈষম্যটা কমাতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, আমরা শুধু চিন্তা করি, কী করে প্রবাসে লোক পাঠানো যায়। কিন্তু আমাদের বাংলাদেশে ২ লক্ষ বিদেশি কাজ করছে এবং তারা ১০ বিলিয়ন ডলার নিয়ে যাচ্ছে। আর সেখানে আমাদের ৩ কোটি বাঙালি বিদেশে রক্ত-ঘাম বিক্রি করে মোটে ২৪-২৫ বিলিয়িন ডলার পাঠায়। আমরা কেন দক্ষ জনবল সৃষ্টি করছি না দেশে? আমাদের আকাঙ্ক্ষার দরিদ্র্যতা রয়েছে। সেটা অর্থনৈতিক দারিদ্র্যতার চেয়ে খারাপ। তাই আমাদের নিজের ইনকাম জেনারেশনের সক্ষমতা বাড়াতে হবে।

সেমিনারে আইবিএস অ্যালামনাই অ্যাসোসিয়শনের সভাপতি ড. মো. ফজলুল হকের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে ছিলেন অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. আব্দুর রহিম। স্বাগত বক্তব্য প্রদান করেন আইবিসের পরিচালক ড. মোহাম্মদ নাজিমুল হক। এসময় বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


আরো পড়ুন