শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
মেয়ের বিয়ের ‌‘যৌতুক’ হিসেবে বিসিএস প্রশ্ন দেন পিএসসির সাবেক মেম্বার মোহনপুরে উপজেলা পরিষদের চেয়ারম্যান বকুলের অভিষেক আন্দোলনকারীকে ‘শিবির অ্যাখ্যা’ দিয়ে মারধরের অভিযোগ রাবি ছাত্রলীগ সভাপতির বিরুদ্ধে রাজশাহীতে টহল গাড়ি থেকে ছিটকে পুলিশ কনস্টেবলের মৃত্যু পুঠিয়ায় শত বছরের ঐতিহ্যবাহী রথযাত্রার উদ্বোধন কোটা বিরোধী সাংস্কৃতিক আন্দোলনে উত্তাল রাবি , আন্দোলনরত শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জনের ডাক । রাবি প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জয়পুরহাট জেলা সমিতির বৃক্ষরোপন ঐতিহ্যের ৭০ বছর পেরিয়ে ৭১-এ পদার্পণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্যাশলেস সোসাইটি বাস্তবায়ন আলোচনা মোহনপুরে সড়ক দুর্ঘটনায় আহতকে মৃত ভেবে তুলে নিয়ে পালানোর সময় আটক ২

পুঠিয়ায় শত বছরের ঐতিহ্যবাহী রথযাত্রার উদ্বোধন

মোঃ আরিফুল হক (রুবেল)
প্রকাশিতঃ শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:১০ পূর্বাহ্ন

পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি:রাজশাহীর পুঠিয়ায় উৎসবমুখর ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবের উদ্বোধন করা হয়েছে।

রোববার (৭ জুলাই) বিকেল ৩টায় পুঠিয়া পাঁচআনী রাজবাড়ী বাজার গোবিন্দ মন্দির থেকে জগন্নাথ দেবের মূর্তি সুসজ্জিত রথে করে শত শত ভক্তবৃন্দ রশি দিয়ে রথ টেনে এ পূর্ণ্য তীর্থে নিজেদের সম্পৃক্ত করে।

এ যাত্রাটি রাজবাড়ী বাজারের বিভিন্ন এলাকা ঘুরে জমিদার বাড়ি এসে পৌছে। পরে গোবিন্দ মন্দির চত্বরে এ রথ যাত্রাটি অবস্থান করেন। রথযাত্রা উপলক্ষে রবিবার দুপুরে বিভিন্ন বয়সী শত শত নারী-পুরুষ ঢাক-ঢোলসহ দেবতার নাম জপ, কির্তন ও পুজো অর্চনা পালন করেন। আগামী ১৭ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।

রথ যাত্রাটি শুরু হওয়ার পূর্বে রথ যাত্রা অনুষ্ঠানে গোবিন্দ মন্দির প্রাঙ্গণে হিন্দু কল্যাণ ও সংস্কার সমিতির সভাপতি চঞ্চল কুমার চৌধুরীর সভাপতিত্বে ও রথযাত্রা উৎসব কমিটির সমন্বয়কারী এবং হিন্দু কল্যাণ ও সংস্কার সমিতির সাধারন সম্পাদক পল্লব কুমার সেন গুপ্তের সঞ্চালনায় মন্দির প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুিষ্ঠত হয়।

 

আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আবদুল ওয়াদুদ দারার উপস্থিত হতে না পারায় মাননীয় মন্ত্রী মহােদয়ের সম্মতিক্রমে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখেন রাজশাহী জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আব্দুস সামাদ মোল্লা।

 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান আব্দুস সামাদ মোল্লা বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ মাটি ও মানুষের দল। সব জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষের কল্যাণে, জীবন মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে অসাম্প্রদায়িক চিন্তা চেতনা নিয়ে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। রথযাত্রা উপলক্ষে সব সনাতন ধর্মালম্বী হিন্দু ভাইবোনদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান তিনি।

 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ, কে, এম নূর হোসেন নির্ঝর, সদর ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম জুয়েলসহ আরও অনেকেই।

 

এসময়ে রথযাত্রা উৎসব কমিটির সদস্যবৃন্দ ও যুব হিন্দু কল্যাণ পরিষদের সভাপতি গৌতম চৌধুরী, সাধারণ সম্পাদক সুমন সরকার, ওয়ার্ড কাউন্সিলর মুকুল শেখসহ অন্যান্য হিন্দু কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন।

 

এদিকে, রথযাত্রা উৎসব উপলক্ষে রাজবাড়ী বাজার ও কলেজ মাঠে ১০দিনব্যাপী শুরু হয়েছে গ্রামীণ মেলা। সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথ দেবের এ রথযাত্রা। আগামী ১৭ ই জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে এই ধর্মীয় উৎসব।

বর্ণাঢ্য শোভাযাত্রার সময় পল্লব কুমার সেন গুপ্ত বলেন, সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।


আরো পড়ুন