শুক্রবার, ২৪ মে ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনামঃ
রাজশাহীতে দুর্নীতি জালিয়াতি বদলি বাণিজ্যে মাউশির ডিডি রাজশাহীতে শুটারগান ও ফেন্সিডিলসহ অস্ত্র কারবারী গ্রেপ্তার চারঘাটে মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬ প্রার্থী কাস্টমস আইন, ২০২৩ বাস্তবায়নকল্পে চাঁপাইনবাবগঞ্জে প্রশিক্ষণ কর্মশালা সরিষাবাড়ীতে নন গ্রুপ কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত চক্ষু হাসপাতালের সেবার মান বৃদ্ধিতে অত্যাধুনিক এ্যালকোন ফ্যাকো মেশিন সংযোজন নাটোর সদর থেকে ২৪ হাজার টাকা জাল নোটসহ স্বামী-স্ত্রী কে গ্রেফতার করেছে র‍্যাব-৫ রাজশাহীর চারঘাট উপজেলা প্রেসক্লাবে জরুরী সভা অনুষ্ঠিত সরিষাবাড়ীতে শ্রেষ্ঠ সমবায়ী নির্বাচিত হলেন সাংবাদিক এম এ রউফ নিয়ামতপুরে উপজেলা পরিষদ নির্বাচনে জামানত হারাচ্ছেন ৬ প্রার্থী

ট্রাম্পের ট্রায়াল চ্যালেঞ্জ: নিয়ন্ত্রণ থেকে বঞ্চিত হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিতঃ শুক্রবার, ২৪ মে ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন

আদালত কক্ষের জাগতিকতা ডোনাল্ড ট্রাম্পকে গ্রাস করেছে, যিনি কয়েক দশক ধরে বিশালত্বের একটি চিত্র এবং ক্ষমতার অনুভূতি প্রজেক্ট করতে চেয়েছিলেন।

 

“স্যার, আপনি কি একটু বসতে পারবেন?”

ডোনাল্ড জে. ট্রাম্প ম্যানহাটন ফৌজদারি আদালত কক্ষ থেকে বেরিয়ে যাওয়ার জন্য দাঁড়িয়েছিলেন যখন বিচারপতি জুয়ান এম মার্চান মঙ্গলবার একটি সময়সূচী আলোচনা শেষ করছিলেন।

কিন্তু বিচারক তখনও আদালত স্থগিত করেননি বা বেঞ্চ ত্যাগ করেননি। মিঃ ট্রাম্প, মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫ তম রাষ্ট্রপতি এবং তার নিজের কোম্পানির মালিক, নিজের গতি নির্ধারণ করতে অভ্যস্ত। তবুও, বিচারপতি মার্চান যখন তাকে বসে থাকার পরামর্শ দিয়েছিলেন, প্রাক্তন রাষ্ট্রপতি একটি কথা না বলে তা করেছিলেন।

এই মুহূর্তটি রিপাবলিকান প্রেসিডেন্ট পদে মনোনীত প্রার্থীর জন্য একটি কেন্দ্রীয় বাস্তবতাকে আন্ডারগ্রাউন্ড করেছে। পরের ছয় সপ্তাহের জন্য, একজন মানুষ যে নিয়ন্ত্রণকে মূল্য দেয় এবং তার ইচ্ছা অনুযায়ী পরিবেশ এবং ফলাফলগুলিকে রূপ দেওয়ার চেষ্টা করে খুব কম নিয়ন্ত্রণে থাকে।

প্রাক্তন রাষ্ট্রপতি ১০০ সেন্টার স্ট্রিটে পিপল বনাম ডোনাল্ড জে ট্রাম্প-এ আসামী হিসাবে বসতে প্রতিদিন যে পরিস্থিতিতে আদালতে আসেন সে সম্পর্কে সবকিছুই তার কাছে বিরক্তিকর। আটকে পড়া অ্যাম্বার পরিবেশ যা নিউ ইয়র্ক সিটির আরও অপরাধ-প্রবণ অতীতকে উস্কে দেয়। নিয়ন্ত্রণের অভাব। একটি মামলার বিশদ বিবরণ যেখানে তাকে 2016 সালের নির্বাচনে তার সাথে সম্পর্কের দাবিগুলিকে উত্থাপিত না করার জন্য একজন পর্ন তারকাকে অর্থ প্রদান গোপন করার জন্য ব্যবসায়িক রেকর্ডগুলিকে মিথ্যা করার অভিযোগ রয়েছে৷

মিঃ ট্রাম্প যে চারটি ফৌজদারি মামলার মুখোমুখি হচ্ছেন, তার মধ্যে এটিই সবচেয়ে তীব্রভাবে ব্যক্তিগত। এবং তার কাছের লোকেরা যখন ব্যক্তিগতভাবে তার প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করে তখন নির্বোধ হয়: সে প্রতিদিন চারপাশে তাকায় এবং বিশ্বাস করতে পারে না যে তাকে সেখানে থাকতে হবে।

মামলার প্রতি প্রাক্তন রাষ্ট্রপতির বিদ্বেষ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, প্রচারাভিযানের মুখপাত্র, ক্যারোলিন লেভিট বলেছেন যে মিঃ ট্রাম্প “প্রমাণ করেছেন যে তিনি বিদ্বেষী থাকবেন” এবং মামলাটিকে “রাজনৈতিক আইন” বলে অভিহিত করেছেন।

তিনি একটি জরাজীর্ণ আদালত কক্ষে বসে আছেন যে, গত সপ্তাহের দ্বিতীয়ার্ধে এত ঠান্ডা ছিল যে তার প্রধান আইনজীবী এটি সম্পর্কে বিচারকের কাছে সম্মানের সাথে অভিযোগ করেছিলেন। মিঃ ট্রাম্প তার বুকে তার বাহু জড়িয়ে ধরে একজন সহকারীকে বলেছিলেন, “এটা হিমশীতল।”

জুরি নির্বাচনের সময় প্রতিটি দিনের প্রথম কয়েক মিনিটের জন্য, স্থির ফটোগ্রাফারদের একটি ছোট পুল কোর্টহাউসের 15 তম তলায় অংশ 59-এ প্রবেশ করানো হয়েছিল। মিঃ ট্রাম্প, শক্তিশালী হিসাবে দেখা এবং সাধারণভাবে দেখাতে আচ্ছন্ন, তার স্যুট জ্যাকেট সামঞ্জস্য করে এবং তার মুখকে একটি পাতলা চোয়ালের মধ্যে বিকৃত করে তার সামনে ছুটে যাওয়ার জন্য প্রস্তুত। কিন্তু, শুক্রবার দিনের শেষের দিকে, মিঃ ট্রাম্প আড়ম্বরপূর্ণ এবং ঝাঁঝালো, তার চলাফেরার কেন্দ্রের বাইরে, তার চোখ ফাঁকা।

মিঃ ট্রাম্পকে প্রায়ই পটভূমিতে একটি হালকা কাঠের প্যানেলযুক্ত রুমে বিবর্ণ নিয়ন আলো এবং টক, কফি-জড়া নিঃশ্বাসের চিরকালের গন্ধের সাথে ম্লান হতে দেখা গেছে।

প্রতিরক্ষা টেবিলে প্রশিক্ষিত একটি ক্লোজ-সার্কিট ক্যামেরা সহ একটি বড় মনিটরে একটি ওভারফ্লো রুমে তাকিয়ে থাকা কয়েক ডজন সাংবাদিকের কাছে তার মুখ দৃশ্যমান হয়েছে। সে তার আইনজীবীর সাথে ফিসফিস করে বলেছে এবং তার দৃষ্টি আকর্ষণ করার জন্য তাকে খোঁচা দিয়েছে, কাগজের শিফ দিয়ে পাতায় পাতায় এবং অন্তত দুবার, সকালের সেশনে মাথা নাড়াতে দেখা গেছে। (তাঁর সহযোগীরা প্রকাশ্যে অস্বীকার করেছেন যে তিনি ঘুমিয়েছিলেন।) মাথা নাড়ানো এমন কিছু যা সময়ে সময়ে আদালতের বিচারক সহ বিভিন্ন লোকের কাছে ঘটে, তবে এটি মিঃ ট্রাম্পের জন্য, জনাব ট্রাম্পের জন্য যে ধরনের জনসাধারণের দুর্বলতার জন্য কঠোরভাবে চেষ্টা করেছেন তা বোঝায়। এড়াতে.

কঠোর রুটিন এবং দীর্ঘ সময়ের নিষ্ক্রিয়তার সাথে পরীক্ষাগুলি প্রাকৃতিকভাবে জাগতিক। ওভাল অফিসে তার 20-এর দশকে থাকার সময় থেকে মিঃ ট্রাম্প কঠোর সময়সূচী বা অন্য কারও অনুশীলন বা কাঠামো পরিহার করে সর্বদা এই ধরণের আধিকারিকতা থেকে সরে এসেছেন।

আদালত কক্ষের জাগতিকতা মিঃ ট্রাম্পকে গ্রাস করেছে, যিনি কয়েক দশক ধরে বিশালত্বের একটি চিত্র তুলে ধরতে চেয়েছিলেন, যেটি তিনি একটি রিয়েলিটি-টেলিভিশন স্টুডিও সেট থেকে হোয়াইট হাউসে গিয়েছিলেন।

গত সোমবার বিকেলে যখন ৯৬ জন সম্ভাব্য বিচারকদের প্রথম প্যানেলকে রুমে আনা হয়েছিল, মিঃ ট্রাম্প তাদের মধ্যে অদৃশ্য হয়ে গেছেন, কারণ তারা জুরি বাক্সে এবং আদালতের কূপের সারি জুড়ে বসে ছিলেন। বিচারক স্পষ্ট করেছেন যে বিচারকদের সময় তার সর্বোচ্চ অগ্রাধিকার, এমনকি যখন এটি প্রাক্তন রাষ্ট্রপতির খরচে আসে।

মিঃ ট্রাম্পের যোগাযোগ উপদেষ্টা বা সহকারীরা যারা তাকে মনোবল বাড়ায় তারা অপসারণে বসে আছে। নাটালি হার্প, ডানপন্থী OAN নিউজ নেটওয়ার্কের একজন প্রাক্তন হোস্ট, যিনি বছরের পর বছর ধরে মিঃ ট্রাম্পকে তাঁর সম্পর্কে উত্থানমূলক নিবন্ধ বা সোশ্যাল মিডিয়া পোস্টগুলির একটি অবিচ্ছিন্ন প্রবাহ সরবরাহ করার জন্য একটি পোর্টেবল প্রিন্টার বহন করেছেন। কিন্তু তিনি এবং অন্যরা প্রতিরক্ষা টেবিলের পিছনে দ্বিতীয় সারিতে ছিলেন, বা আদালতের কক্ষে বেশ কয়েকটি সারিতে ছিলেন, বিচার চলাকালীন মিঃ ট্রাম্পের সাথে কথা বলতে পারেননি।

অন্য কোন সময় মনে করা কঠিন যখন মিঃ ট্রাম্পকে সোশ্যাল মিডিয়া বা সংবাদ সম্মেলনে পাল্টাতে না গিয়ে অপমান শুনতে হয়েছিল। আর এতদিন ধরে একঘেয়ে হতে বাধ্য হয়ে অন্য কোন সময় মনে করা ঠিক ততটাই কঠিন।

তাঁর কাছের লোকেরা উদ্বিগ্ন যে তিনি কীভাবে এত কম কাজ করতে পারবেন তা নিয়ে তিনি শেষ সপ্তাহ ধরে সেখানে বসে আছেন, মাত্র কয়েক দিনের সাক্ষ্য তাৎপর্যপূর্ণ বলে আশা করা হচ্ছে। কয়েক দশক হয়ে গেছে যে তাকে তার পরিবারের, তার কর্মীদের বা তার ভক্তদের ভীড়ের অংশ নয় এমন কারো কাছেই এতটা সময় ব্যয় করতে হয়েছে।

আগামী ছয় সপ্তাহ বা তারও বেশি সময় ধরে, মিঃ ট্রাম্পকে আরও সহ্য করতে হবে, যার মধ্যে প্রসিকিউটররা খোলা আদালতে তার ব্যক্তিগত জীবন সম্পর্কে সাক্ষীদের অস্বস্তিকর প্রশ্ন জিজ্ঞাসা করা সহ শুনতে হবে। মঙ্গলবার, তিনি বিচারক প্রসিকিউটরদের সাথে একমত কিনা তা নিয়ে শুনানির মুখোমুখি হবেন যে তিনি বারবার সাক্ষী এবং অন্যদের প্রকাশ্যে সমালোচনা করা থেকে তাকে নিষিদ্ধ করার আদেশ লঙ্ঘন করেছেন।

বেশিরভাগ সময়, মিঃ ট্রাম্পকে টেবিলে বসতে বাধ্য করা হয়েছে, তার সেলফোন ব্যবহার করতে অক্ষম, এবং প্রসিকিউটররা তাকে একজন অপরাধী হিসাবে বর্ণনা করার কারণে শুনতে বাধ্য হয়েছেন, কারণ বিচারকদের তার সম্পর্কে তাদের মতামত জিজ্ঞাসা করা হয়েছে। এই মতামতগুলির মধ্যে কিছু নেতিবাচক ছিল, একজন সম্ভাব্য বিচারক তার পুরানো সোশ্যাল মিডিয়া পোস্টগুলিকে জোরে জোরে পড়ার জন্য তাকে একজন সোসিওপ্যাথ এবং একজন অহংকার হিসাবে বিস্ফোরিত করেছিলেন। তিনি কেবল তখনই হেসেছেন যখন সম্ভাব্য বিচারকগণ তার পছন্দের কাজটি উল্লেখ করেছেন।

অত্যন্ত টেলিগ্রাফের পরিকল্পনাটি ছিল মিঃ ট্রাম্প বিচার সত্ত্বেও একজন প্রার্থী হিসাবে আচরণ করবেন, একটি অস্ত্রযুক্ত বিচার ব্যবস্থার দাবিতে পুরো ঘটনাটিকে একটি সেট পিস হিসাবে ব্যবহার করেছেন।

কিন্তু গত সপ্তাহে, নিউইয়র্কে, মিঃ ট্রাম্পের একমাত্র রাজনৈতিক ইভেন্টটি ছিল বরোতে অপরাধের হারের উপর জোর দেওয়ার জন্য উচ্চ ম্যানহাটান বোদেগায় একটি স্টপ। চেহারাটি তার মধ্যে প্রাণের শ্বাস ফেলবে বলে মনে হয়েছিল, তবে এটি আরও অনুভূত হয়েছিল যে একজন মেয়র প্রার্থী একজন সম্ভাব্য রাষ্ট্রপতি মনোনীত প্রার্থীর চেয়ে থামবেন।

কিছু উপদেষ্টা মিঃ ট্রাম্পের উপস্থিতি হ্রাস পাওয়ার বিষয়ে সচেতন, এবং তারা নিউ ইয়র্ক এলাকার আশেপাশে আরও — এবং বৃহত্তর — ইভেন্টগুলির জন্য চাপ দিচ্ছেন৷

মিঃ ট্রাম্পের বৃহত্তর কক্ষপথে অনেকেই একটি ঝুলন্ত জুরি বা মিস্ট্রিয়ালের মাধ্যমে মামলাটি শেষ হওয়ার বিষয়ে হতাশাবাদী এবং তারা সম্পূর্ণভাবে খালাসকে কার্যত অসম্ভব হিসাবে দেখেন। তারা তাকে দোষী সাব্যস্ত করার জন্য জোর দিচ্ছেন, কারণ তারা আইনি ভিত্তি ছেড়ে দিচ্ছেন না, বরং কারণ তারা মনে করেন যে অপ্রতিরোধ্যভাবে গণতান্ত্রিক ম্যানহাটনের বিচারকগণ মেরুকরণকারী প্রাক্তন রাষ্ট্রপতির বিরুদ্ধে হবেন।

কিন্তু তার অনেক উপদেষ্টাদের মধ্যে ভাগ করা অনুভূতি হল যে প্রক্রিয়াটি তাকে দোষী রায়ের মতো ক্ষতি করতে পারে। তারা বিশ্বাস করে যে প্রক্রিয়াটি তার নিজস্ব শাস্তি।


আরো পড়ুন