মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনামঃ
নিয়ামতপুরে নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যানকে সাবরেজিষ্ট্রি অফিসের সংবর্ধনা প্রদান চাঁপাইনবাবগঞ্জে ১৫৬ টি বিদেশি মোবাইল উদ্ধার, আটক-১ রাসিক মেয়রের সাথে নবনির্বাচিত নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ ২৩তম চাইল্ড পার্লামেন্ট অধিবেশন অনুষ্ঠিত দরজা ভেঙে রুয়েট ছাত্রের ‘ঝুলন্ত’ লাশ উদ্ধার গোদাগাড়ীতে ২টি ওয়ান শুটারগান ও ১৪২ বোতল ফেনসিডিলসহ গ্রেপ্তার ১ সর্বোচ্চ সেবার মান নিশ্চিতে কেশরহাটে হক রাইডার্স’র উদ্বোধন চাঁপাইনবাবগঞ্জে ‘ভিসতা’র শোরুম উদ্বোধন করলেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা আবুল কাশেমের দাফন সম্পন্ন নিয়ামতপুরে গাঁজাসহ গ্রেপ্তার এক

টাইমসের র‍্যাংকিংয়ে দেশের মধ্যে যৌথভাবে তৃতীয় রাবি

রাবি প্রতিনিধি
প্রকাশিতঃ মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৪:৪৮ অপরাহ্ন
টাইমসের র‍্যাংকিংয়ে

ক্যাম্পাস ডেস্কঃ যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ (টিএইচই)-এর এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২৪ প্রকাশ হয়েছে। এ র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় নাম লেখার গৌরব অর্জন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এবারের তালিকায় রাবিসহ দেশের ২১টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে।

বুধবার (১ মে) প্রতিষ্ঠানটির অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে এশিয়ার ৩১টি দেশের মোট ৭৩৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে এবারের র‍্যাংকিং করেছে প্রতিষ্ঠানটি।

টাইমস হায়ার এডুকেশন প্রকাশিত বিগত সালগুলোর ‌‘এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং’-এর তালিকা ঘেঁটে দেখা যায়, প্রথমবারের মতো এই র‌্যাংকিংয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। র‌্যাংকিংয়ের তালিকায় ৪০১-৫০০ -এর মধ্যে অবস্থান করছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যৌথভাবে তৃতীয় হয়েছে রাবি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অফিস অব দ্য ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক মো. আজিজুর রহমান শামীম বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো এই র‌্যাংকিংয়ে নিজের অবস্থান অর্জন করে নিয়েছে। এটা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জন্য অনেক বড় একটা অর্জন। আশা করি, র‌্যাংকিংয়ে আমরা ডে বাই ডে উন্নতি করবো, আরও ভালো অবস্থানে যাবো। র‌্যাংকিংয়ে ভালো করতে যেসব তথ্য লাগবে সেগুলো আমরা প্রতি বছরই হালনাগাদ করবো।

প্রকাশিত এ তালিকায় এশিয়ার সেরা ৩০১-৩৫০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়ে যৌথভাবে দেশসেরা হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। এরপর ৩৫১-৪০০ -এর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় রয়েছে। ৪০১-৫০০ -এর মধ্যে অবস্থান করছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়।

আর ৫০১-৬০০ -এর মধ্যে অবস্থান করছে খুলনা বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

 


আরো পড়ুন