শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে পরিপক্ক হলেই পাড়া যাবে আম থাকছে না দিনক্ষণ

আসাদুল্লাহ সানি
প্রকাশিতঃ শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

মোঃ আআসাদুল্লাহ সনি,চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

বিগত বছর গুলোর ধারাবাহিকতায় এবারও আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে থাকছে না ম্যাংগো ক্যালেন্ডার। গাছে আম পরিপক্ক হলেই তা পেড়ে বাজারজাত করতে পারবেন ব্যবসায়ীরা। গতকাল বৃহস্পতিবার জেলা প্রশাসকের কার্যালয়ে মতবিনিময় সভায়, আম ব্যবসায়ী, কৃষি বিভাগ ও ফল গবেষকদের মতামতের ভিত্তিতে এ সিদ্ধান্ত জানান জেলা প্রশাসক এ কে এম গালিভ খান।

এসময় তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জের আম ব্যবসায়ীরা দীর্ঘদিন থেকে সততার সাথে ভোক্তার কাছে নিরাপদ আম পৌচ্ছে দেন, তারা পরিপক্ক হলেই গাছ থেকে আম পেড়ে বাজারজাত করেন। সবার মতামতের ভিত্তিতেই বিগত কয়েক বছরের মত এবারও কোন ম্যাংগো ক্যালেন্ডার থাকছে না, তবে আমরা নিয়মিতই বাজার তদারকি করব, যাতে পরিপক্ক ও নিরাপদ আমই যেন বাজারে উঠে।

অতিরিক্ত জেলা প্রশাসক আহমেদ মাহবুব উল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায়, আরো বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. পলাশ সরকার, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ব গবেষনা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোখলেছুর রহমান, বাংলাদেশ রেলওয়ে রাজশাহী পশ্চিমাঞ্চলের প্রধান বানিজ্যিক কর্মকর্তা সুজিত কুমার বিশ্বাসসহ অনান্যরা।

সভায় আগামী ১০ জুন থেকে চাঁপাইনবাবগঞ্জ থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর বিষয়ে সিদ্ধান্ত গৃহিত হয়। সেই সাথে এবার আমের গুনগত মান ঠিক রাখলে এসি বগি না হলেও, ট্রেনের বগিগুলোতে পানি স্প্রের মাধ্যমে কুলিং সেস্টিম চালু থাকবে বলেও জানানো হয়।


আরো পড়ুন