শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৩:০৪ পূর্বাহ্ন

রাজশাহীর ৩০ ভূমি মালিক পেলেন ক্ষতিপূরণের চেক

প্রতিবেদকঃ
প্রকাশিতঃ শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৩:০৪ পূর্বাহ্ন
ক্ষতিপূরণের
Oplus_0

প্রথম পাতা ডেস্ক : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণ প্রকল্পের আওতায় ৩০ জন ভূমি মালিকদের মাঝে ৩৬ কোটি ৩৯ লাখ ৬৫ হাজার ৮০৯ টাকার ক্ষতিপূরণের চেক বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে নগরীর বাজেসিলিন্দা এলাকায় ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের হাতে চেক তুলে দেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে চেক বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ইমতিয়াজ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) টুকটুক তালুকদার, পবা উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ মোহাম্মদ হাসনাত, সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার, জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ কর্মকর্তা শাহীন মিয়া। অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার স্বাগত বক্তব্যে বলেন, রাজশাহীতে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণের টাকা পেতে আর দিনের পর দিন ছুটতে হবে না, পড়তে হবে না দালালদের খপ্পরে। জনগণের দোরগোড়ায় গিয়ে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের ক্ষতিপূরণের চেক বিতরণ করা হবে। আগে জনগণ সেবা নেওয়ার জন্য সরকারের কাছে যেত এখন সরকার জনগণকে সেবা দেওয়ার জন্য জনগণের দোরগোড়ায় পৌঁছে যাচ্ছে। এরই অংশ হিসেবে আজকে সরকারের উন্নয়নমূলক কাজের জন্য অধিগ্ৰহণকৃত ভূমিতে এসে ক্ষতিগ্রস্ত ৩০ জন ভূমি মালিকদের হাতে চেক তুলে দেন হয়েছে। ঘরে বসেই স্মার্ট ফোনের মাধ্যমে আবেদন করে অনলাইনে ভূমি মালিকের ব্যাংক হিসাবে চলে যাচ্ছে ক্ষতিপূরণের টাকা।

জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, বর্তমানে ভূমি অধিগ্রহণ শাখায় কর্মরত কর্মকর্তারা অত্যন্ত সৎ ও দক্ষ। দালালের খপ্পর থেকে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদেরকে সবসময় দূরে রাখতে তারা সবসময় সতর্ক রয়েছে। সেই লক্ষ্যে অধিগ্রহনকৃত ভূমির ক্ষতিগ্রস্ত ভূমি মালিকের দোরগোড়ায় গিয়ে ক্ষতি-পূরণের চেক বিতরণ করা হচ্ছে। হয়রানি ও ভোগান্তির শিকার হলে তদন্ত সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ভূমি অধিগ্রহণ কর্মকর্তা শাহীন মিয়া জানান, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণ প্রকল্পের আওতায় মোট ৬৭ দশমিক ৬৭ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এই জমির মূল্য ধরা হয়েছে ৭০৫ কোটি ৮৬ লাখ ৫৭ হাজার ২৮৯ টাকা। এ পর্যন্ত ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের ১৮২ কোটি ৩২ লাখ ৫১ হাজার ৭৮৭ টাকা বিতরণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় আজ ক্ষতিগ্রস্ত ৩০ জন ভূমি মালিকদের মাঝে ৩৬ কোটি ৩৯ লাখ ৬৫ হাজার ৮০৯ টাকার ক্ষতিপূরণের চেক বিতরণ করা হলো। 

সূত্র : বাংলাদেশ প্রতিদিন।


আরো পড়ুন